বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট (বারটান)
মানিকমিয়া এভিনিউ
ঢাকা
প্রাপ্তবয়স্ক লোকের পুষ্টির অবস্থা, ক্যালরি চাহিদা, ঝুঁকি ও করণীয় সম্পর্কে জেনে নিন
বিঃদ্রঃ নিচের ইনপুট ঘরে সংখ্যাসমূহ ইংরেজিতে লিখুন
ওজন  কিলোগ্রাম
উচ্চতা  মিটার,   অথবা   ইঞ্চি
বয়স  বছর
লিঙ্গ
ব্যায়ামের ধরণ
  
বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট(বারটান)-এর ওয়েবসাইটে ফেরত যেতে এখানে ক্লিক করুন
শ্রেণী বিন্যাস
শরীরের ভর নির্দেশক (BMI)
পুষ্টির অবস্থা
অসুস্থতার ঝুঁকি ও করণীয়
দৈনিক খাদ্য গ্রহণের পরামর্শ (সূত্রঃ Roza এবং Shizgal, ১৯৮৪) কিলোক্যালরি

শর্করা, তেল এবং আমিষ থেকে মোট শক্তি (কিলোক্যালরি) এর পরিমান নির্ণয়ঃ

কোন ব্যক্তির বয়স, লিংগ, পেশা (শ্রম) এবং শারীরিক অবস্থার উপর নির্ভর করে ঐ ব্যক্তির মোট শক্তি (কিলোক্যালরি) এর চাহিদার নির্ণয় করা হয়। মোট শক্তি (কিলোক্যালরি) এর চাহিদার উপর ভিত্তি করে সুষম খাদ্যের জন্য শর্করা, তেল ও আমিষ থেকে মোট শক্তি (কিলোক্যালরি) এর শতকরা কত ভাগ গ্রহণ করতে হবে, তা নিম্নে উল্লেখ করা হলঃ
পুষ্টি উপাদানের নামমোট শক্তি (কিলোক্যালরি) এর পরিমাণের শতকরাগড় চাহিদা (%)গড় কিলোক্যালরি'র পরিমান
শর্করা50% - 70%60%
আমিষ10% - 20%15%
তেল/চর্বি20% - 30%25%
মোট100%